তিন কেন্দ্রের মধ্যে পরাজয় দুটিতে

ঋষি সুনাকের জনপ্রিয়তায় ভাটা

বিশ্বের ইতিহাসে সবচেয়ে কম সময় প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাস। নানা নাটকীয়তার পর তার পদত্যাগের মধ্যদিয়ে দেশে প্রতিষ্ঠা হয় সুনাক সরকার। আর এবারে সেখানেও সামনে নতুন কোনো নাটকীয়তা দেখতে যাচ্ছে কিনা ব্রিটিশ সরকার সেটি নিয়ে আবার দেখা যাচ্ছে শঙ্কা। কারণ দেশটির উপনির্বাচনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের দল কনজ়ারভেটিভ পার্টি তাদের জনপ্রিয়তার পরীক্ষায় বেশ বর একটা ধাক্কা খেল। অনুষ্ঠিত মোট তিনটি কেন্দ্রের মধ্যে দু’টিতেই পরাস্ত হয়েছে সুনকের দল। 

আর ওই দুই কেন্দ্রের মধ্যে একটিতে লেবার পার্টি এবং অন্যটিতে লিবারাল ডেমোক্র্যাটিক পার্টি জয় পেয়ছে। তবে প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসনের কেন্দ্র আক্সব্রিজে কোনক্রমে পরাজয় ঠেকিয়েছে শাসক দল।

দেখা যায়, সমারসেট অ্যান্ড ফ্রোম কেন্দ্রে ১১ হাজারেরও বেশি ভোটে সরকার দল কনজ়ারভেটিভ পার্টিকে হারিয়ে দখল করেছে লিবারাল ডেমোক্র্যাটরা। আর ২৯ শতাংশ ভোট সুনাকের দল থেকে জয়ী প্রার্থীর ঝুলিতে গিয়েছে। কেন্দ্রে জিতেছেন লিবারাল প্রার্থী সারা ডাইক। মোট ২১ হাজার ১৮৭ ভোট পেয়েছেন তিনি। 

এদিকে, ভোটের ফল প্রকাশের পর জয়ী দলের নেতা এড ডেভি জানিয়েছেন, ফলাফলেই এটাই স্পষ্ট যে, ওয়েস্ট কাউন্টিতে লিবারাল ডেমোক্র্যাটের উত্থান হচ্ছে।

অন্য দিকে নর্থ ইয়র্কশায়ারের সেলবি অ্যান্ড আইনস্টি কেন্দ্রে ২০ হাজার ১৩৭ ভোটে জিতে ইতিহাস সৃষ্টি লেবার পার্টির। 

এর আগে, ১৯৪৫ সালের উপনির্বাচনে কনজ়ারভেটিভ পার্টির সর্বোচ্চ ব্যবধানে জয়ের নজির ভেঙেছিলেন লেবার পার্টির কায়ার মাথের। 

২০১০ সাল থেকে এই কেন্দ্রে জয় পেয়ে আসছে কনজ়ারভেটিভ পার্টি। 

এদিকে শাসক দলের এমন কঠিন এক দুর্গে ফাটল ধরানোয় রীতিমতো উল্লসিত লেবার পার্টির কর্মী-সমর্থকেরা। 

উল্লেখযোগ্য, কেন্দ্রটি প্রধানমন্ত্রী ঋষির রিচমন্ড কেন্দ্রের কাছেই। 

অন্যদিকে বরিসের কেন্দ্রে সামান্য ভোটে হারলাভ করে বেশ হতাশ লেবার পার্টি। এই কেন্দ্রে মাত্র ৪৯৫ ভোটে জিতেছেন কনজ়ারভেটিভ পার্টির প্রার্থী স্টিভ টাকওয়েল। যদিও বরিসের আক্সব্রিজে নির্বাচনী প্রচারের সময় স্থানীয় সমসাময়িক বিষয় নিয়েই প্রচার চালিয়েছে রাজনৈতিক দলগুলি। আর এ ক্ষেত্রে আলোচনার কেন্দ্রে উঠে এসেছিল ‘আলট্রা লো এমিশন জ়োন’-এর ক্ষেত্রে মাশুল বাড়ানোর ইস্যুটি।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //